আনুগত্যের শ্রদ্ধা ভক্তি অধিক উত্তম মেদিনীর অদ্বিতীয় প্রেম নিদর্শন, কী অদ্ভুত ঐ পিতৃভক্তি প্রফুল্ল হৃদয়ে করেন ইসমাঈল (আঃ) প্রদর্শন।
রাতে খোয়াব দেখেন নবী ইব্রাহীম আপন পুত্র করতে হবে কুরবানী, দরদ ভরা মৃদু স্বরে পুত্রকে জানান সুমহান আল্লাহর রহস্য অসীম মহান খোদার নামে স্বপনে তোমায় দেখি করছি জবাই ; হে বৎস আমি।
এখন বলো তোমার স্বীয় অভিমত আমার প্রিয় সন্তান ! কী করব আমি ? পুত্র জানালো পিতা হে ! আমি একমত, তাঁর আদেশ পালন করেন আপনি।
শয়তান জালেন বিবি হাজেরাকে ওহে জননী শুনেছ ! তোমার কর্তাগো মিনায় যাচ্ছে পুত্রকে দিতে কুরবানী। হাজেরা বেজায় খোশ শোনে এই বাণী প্রভূর কসম করে বলেন তখনি- আল্লাহ আমায় যদি দিতেন আদেশ হাজার পুত্র দিতাম আমি কুরবানী।
সেই লক্ষ্যে পিতাপুত্র মিনায় পৌঁছল ইসমাঈল নিজের পিতাকে সুধালো- আমি ছটফট যাতে না করতে পারি আমায় সমর্থ করে কষে বেধে নিন, যেন না লাগে শোণিত আপনার গায় তাই পরণের জামা গুটাইয়া নিন।
অন্যথায় সওয়াব কিছু হ্রাস পাবে যদি নড়িচড়ি আমি, হয়তো তখন অতি ব্যাকুল হবেন দুঃখ পাবেন হঠাৎ আসলে মোর সুহৃদ জননী।
আপনার ছুরিখানি ওহে আব্বাজান মসৃন ধারালো ভাবে শান করবেন আমার গলায় দ্রুত ছুরি চালাবেন। এতে জীবন ত্বরায় বের হয়ে যাবে, তা দেখে মা জননীর সান্ত্বনা মিলবে।
পুত্রের একথা শুনে নবী ইব্রাহীম বুকে জড়িয়ে সন্তান বহু চুমু খান , প্রভূ নামে কাত করে শুয়াইয়া দিয়ে প্রিয় পুত্রের গলায় ছুরি চালান ।
তখন ইব্রাহীমের এই কুরবানী সৃষ্টিকর্তার নিকট গ্রহনীয় হয়, আল্লাহর ইশারায় ইসমাঈল না দুমবা জবেহ হয়, ছেলে বেঁচে রয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান.
স্যার কাজী রাফি আমি ছুটিতে বাড়ি ছিলাম . এখন থেকে নিয়মিত পাবেন. কল্পলোক সূর্যসেন তোমাকে অনেক ধন্যবাদ. আর যারা পড়েছেন, মতামত ও ভোট দিয়েছেন সবাইকে অসংখ্য ধন্যবাদ .
সূর্যসেন রায়
আবার পড়লাম ।আগের চেয়ে অনেক ভাল ।আসলে এই ধরণের কবিতা সহজে ছন্দে লেখা যায় না ।তবে আধুনিক কবিতা হিসেবে অসাধারণ ।আর আগে ভোট দিয়নি আপনি কবিতা ঠিক করবেন বলে ।তাই ভোটটা অসাধারণেই দিচ্ছি ।আপনার জন্য শুভকামনা......
বিন আরফান.
এছাড়া যারা মতামত দিয়েছেন সকলেই যথার্থ বলেছেন. কবিতা লেখা শিখতেছি . দোয়া করবেন. আর ভবিষ্যতে ভালো করার চেষ্টা করব. আশানুরূপ না করতে পারায় আমি দুঃখিত . সকলকে ধন্যবাদ.
জিসান মেহ্বুব
কবিতা হতে যা যা লাগে তার অনেক কিছু নেই ‘পিতৃভক্তি’তে। বর্ণনা এসেছে ঠিকই কিন্তু ভাব আসেনি পুরোপুরি। কোথাও কোথাও অন্ত্যমিল কাকতালীয়ভাবে ঘটলেও মাত্রা আসেনি ঠিকমত। শব্দের ভুল প্রয়োগ আর সময় সচেতনতার বড়ই অভাব বর্তমানের কবি বিন আরফানের। তাছাড়া নামকরণও প্রশ্নবিদ্ধ। পিতৃ ভক্তি নয় প্রভু প্রেমি তো এখানে প্রকট। প্রসঙ্গ ‘কষ্ট’ নিয়ে আপত্তি না-ই বা তুললাম।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।